Skip to main content

ঈমান ও আকাইদ

ঈমান আকাইদ
  1. কয়েকটি পরিভাষার অর্থঃ

* ঈমানঃঈমানশব্দের শাব্দিক অর্থ বিশ্বাস করা, স্বীকার করা, ভরসা করা, নিরাপত্তা প্রদান করা ইত্যাদি। শরী'আতের পরিভাষায় ঈমান বলা হয় রাসূল (সাঃ) কর্তৃক আনীত সকল বিষয়াদি যা স্পষ্ট ভাবে এবং অবধারিত রূপে প্রমাণিত, সে সমুদয়কে রাসূল (সাঃ)-এর প্রতি আস্থাশীল হয়ে বিশ্বাস করা এবং মুখে তা স্বীকার করা (যদি স্বীকার করতে বলা হয়) আর কুরআন হাদীছ এবং সাহাবায়ে কেরাম উম্মতের সর্বসম্মত ব্যাখ্যা অনুযায়ী ধর্মের অবধারিত (বদীহী) বিষয়গুলাের ব্যাখ্যা প্রদান করা। সংক্ষেপে সাধারণ ভাবে ইসলামের ধর্মীয় বিশ্বাসকে ঈমান বলা হয়।

 

* মুমিন ঃ যার মধ্যে ঈমান আছে তাকে মু’মিন বলা হয়।

* ইসলাম ও “ইসলাম” শব্দের শাব্দিক অর্থ মেনে নেয়া, আনুগত্য করা। শরী'আতের পরিভাষায় ইসলাম বলা হয় (ঈমান সহ) আল্লাহ ও তাঁর রাসলের আনুগত্যকে মেনে নেয়া। সংক্ষেপে ও সাধারণ ভাবে হযরত মুহাম্মাদ (সাঃ)। কর্তৃক আনীত ধর্মকে ইসলাম বলা হয় বা ধর্মীয় কর্মকে ইসলাম বলা হয়।

[ বিঃ দ্রঃ ‘ঈমান’ ও ‘ইসলাম' শব্দ দুটো সমার্থবােধক ভাবেও ব্যবহৃত হয়ে। থাকে।।

| * মুসলমান/মুসলিম ও ইসলাম ধর্ম অনুসারীকে মুসলমান বা মুসলিম। বলা হয়।

| * কুফর ও যে সব বিষয়ের প্রতি বিশ্বাস রাখাকে ঈমান বলা হয়, প্রকাশ্যে তার কোন কিছুকে মুখে অস্বীকার করা বা তার প্রতি অন্তরে বিশ্বাস না রাখা। হল কুফর।

* কাফের ঃ যার মধ্যে কুফর থাকে সে হল কাফের।

* শিরুক ও আল্লাহর জাত (সত্তা), তাঁর ছিফাত (গুণাবলী) এবং তাঁর ইবাদতে কাউকে শরীক বা অংশীদার বানানাে হল শিরক।

* মুশরিক ঃ যে শির্ক করে তাকে বলা হয় মুশরিক। | * নেফাক/মুনাফেকী ? মুখে ঈমান প্রকাশ করা, প্রকাশ্যে ইসলাম গ্রহণ করা অথচ অন্তরে কুফর প্রচ্ছন্ন রাখা-এরূপ কপটতাকে বলা হয় নেফাক বা মুনাফেকী ।।

* মুনাফেক ঃ যে মুনাফেকী করে তাকে বলা হয় মুনাফেক। * মুলহিদ/

যিদীক ঃ যে মৌলিক ভাবে ও প্রকাশ্যে ইসলাম এবং ঈমান-এর অনুসারী কিন্তু নামায, রােযা, হজ্জ, যাকাত, জান্নাত, জাহান্নাম ইত্যাদি বদীহী ও অবধারিত বিষয়গুলাের এমন ব্যাখ্যা দেয়, যা কুরআনহাদীছের স্পষ্ট বিরুদ্ধ, এরূপ লােক প্রকৃত মুমিন মুসলমান নয়, কুরআনের পরিভাষায় তাকে বলা হয় মুহিদ আর হাদীছের পরিভাষায় তাকে বলা হয়। যিনদীক। কারও কারও ব্যাখ্যা মতে সব ধরনের ধর্ম বিরােধী বা মুশরিকদেরকেও যিনদীক বলা হয়। যারা দাহরিয়্যা বা নাস্তিক, তাদেরকেও যিনদীক বলা হয়ে। থাকে।

* মুরতাদ ও ইসলাম ধর্মের অনুসারী কোন ব্যক্তি ইসলাম ধর্ম পরিত্যাগ করলে কিংবা ঈমান পরিপন্থী কোন কথা বললে বা ঈমান পরিপন্থী কোন কাজ করলে তাকে মুরতাদ বলে। সংক্ষেপে মুরতাদ অর্থ ধর্মত্যাগী।

ফাসেক ও প্রকাশ্যে যে ব্যক্তি গােনাহে কবীরা করে বেড়ায় তাকে বলা

৪৭ ফাসেক। আবার ব্যাপক অর্থে সব ধরনের অবাধ্যকে ফাসেক বলা হয়। এ হিসেবে একজন কাফেরকেও ফাসেক বলা হতে পারে, যেহেতু সেও অবাধ্য।

* আকীদাঃ “আকীদা”-এর শাব্দিক অর্থ কোন বিষয়ে দৃঢ় বিশ্বাস স্থাপন করা। ইসলামের পরিভাষায় আকীদা অর্থ দৃঢ় ও মজবুত ঈমান, অকাট্য প্রমাণ ভিত্তিক খবরাখবর ও বিষয়াবলীর প্রতি মনের অটল বিশ্বাস। “আকীদা” শব্দের বহুবচন হল আকাইদ। এ'তেকাদ শব্দটিও আকীদা অর্থেই ব্যবহৃত হয়। এতেকাদ শব্দের বহুবচন এ'তেকাদাত।


Comments

Popular posts from this blog

Beginning or end

Beginning or end Still sighing, In the mortal type of chest, Char or invisible, Laughing, One point tears, or Fear of losing, sleepless nights ... Time is still a witness, Roy. With one eye open, In the form of neutrality, On the way back, you and I, Or he, I couldn't match the clock, In one breath, holding hands ... !!! Still waiting for me, A gust of wind, In the middle of which, hold your heart ... Understand the lost feelings of the drink pot, Even today it fades me, In your tireless compassion ... Tired body, helpless embrace, Make your home in Bond, In the form of instability, Still waiting for me, One sky is a blind night, in the pride of a traveler ... !!!

I walk in the past too

Sometimes I walk in the past too, Time flies, Birth is worse than death. I am not a murderer, so I thought it would be better to release him .... Even if you lose, you can't lose, Just as feelings on earth can never be expressed in writing, So, until the end I believe, The most beautiful view in the world is- Wet lover's eyes with deep compassion ....

With my dream of yours, that picture is drawn Get lost in that picture, some identity ...

তোমার আমার স্বপ্ন দিয়ে, যে ছবি আঁকা হয় সেই ছবিতে হারিয়ে যাক, কিছু পরিচয়... তোমার আমার শব্দ নিয়ে, যে গল্প লেখা হয়, সেই গল্পেই ফিরে আসুক, বোধের পরিনয়... তবে এসো, অন্ধ হয়ে গন্ধ মাখি, নিঃস্ব হয়ে শোক, তোমার আমার কল্পলোকে, পৃথিবী বড় হোক... শেষ অবধি সত্যি করে বলি, ভালো লাগলো... ভালো লাগলো চোখের পাতায়, রাত পেড়িয়ে, পৃষ্টা উলটে, চায়ের কাপে কিংবা কফির মগে, ডাকাত বেশে, শীতকে কেটে, আঙ্গুল ছোঁয়ায়, বর্ণ ভাজে, লাগলো ভালো ভোর কে দেখে, সত্যি বলছি অবাক চোখে, বন্ধু ভেবে, বন্ধু মাঝে... আকাশ বাতাস কাঁপিয়ে চলছে মেঘেদের হরতাল, দেব দূতেদের বোমাবাজির মহোৎসব, আজ মধ্য আকাশে, পারলে ঠেকাও...!!! প্রকৃতির কামনা জলে হয়তো, নতুন করে জন্ম নিবে আরও কটি প্রান, বৃক্ষ কিংবা পতঙ্গের আদলে। তবে তাই হোক, আইন থেকে নীতিমালা, অথবা সংবিধান কিংবা নিরাপত্তাকর্মীর বেষ্টনী পেড়িয়ে, পৌঁছে যাক বিধাতার হুংকার, নির্মম সত্যে... নগ্ন আধার মাঝে সাক্ষী শুধু আমি, আর ওই কাকতাড়ুয়া শহর, যেথায় নিয়ন আলোয়, সবুজ কাঁদে সেলফি প্রজন্মের ভ্রূণে...। জল কভু জলজ নয়, একলা দেহ রাত জেগে রয়, জলের গভীরতা বুঝবে কি সে, জলে ভিজ...